আল্টিমেটাম শেষ, কাল থেকে ফের আন্দোলন

আল্টিমেটাম শেষ, কাল থেকে ফের আন্দোলন

0
43

আজ মঙ্গলবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন কর্মসূচি ঘোষণার কথা রয়েছে। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা বাতিল এর ঘোষণা বাস্তবায়নের জন্য কোটা সংস্কার আন্দোলনকারীদের দেওয়া আল্টিমেটাম শেষ হয়েছে আজ সোমবার। এর মধ্যে প্রধানমন্ত্রীর ঘোষণা প্রজ্ঞাপন আকারে জারি না হওয়ায় ফের দেশব্যাপী আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনকারীরা

এর আগে গত ২৬ এপ্রিল কোটা বাতিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ঘোষণা ৩০ এপ্রিলের মধ্যে বাস্তবায়নের আল্টিমেটাম দিয়েছিলেন আন্দোলনকারীরা। এই সময়ের মধ্যে প্রজ্ঞাপন জারি না হলে ১ মে থেকে ফের আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন তারা।

ওই পরিস্থিতিতে গত ২৭ এপ্রিল কোটা সংস্কার আন্দোলনের ১৫ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম। বৈঠক শেষে আওয়ামী লীগ নেতাদের অনুরোধে ৭ মে পর্যন্ত আল্টিমেটামের সময় বৃদ্ধি করেছিলেন আন্দোলনকারীরা।

আওয়ামী লীগ নেতাদের পক্ষ থেকেও ওই সময়ের মধ্যে প্রজ্ঞাপন জারির আশ্বাস দেওয়া হয়েছিল। তবে আল্টিমেটাম শেষ হলেও আজ পর্যন্ত গেজেট প্রকাশের কোনো খবর পাওয়া যায়নি।

এ বিষয়ে আন্দোলনের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা বাতিলের ঘোষণা বাস্তবায়নে আমাদের দেওয়া আল্টিমেটাম শেষ হয়েছে। তাদের ৭ মের মধ্যে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির প্রতিশ্রুতি থাকলেও তা করা হয়নি। উল্টো একটি মহল ষড়যন্ত্র করে আন্দোলনকারীদের সরকারের বিপক্ষে দাঁড় করানোর চেষ্টা করছে। আমরা মনে করি, প্রধানমন্ত্রীর ঘোষণার পরও ওই মহলটি গেজেট প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। সাধারণ ছাত্ররা গেজেট নিয়ে এমন নাটকিয়তা কখনোই মেনে নেবেন না।’

উল্টো আজ সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিলের বিষয়ে এখন পর্যন্ত কোনো অগ্রগতি হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এখন পর্যন্ত কোনো নির্দেশনা দেননি।

রাশেদ খান আরও বলেন, ‘আওয়ামী লীগ নেতারা আন্দোলনকারীদের নামে দায়েরকৃত মামলাগুলো প্রত্যাহারের আশ্বাস দিলেও, তা এখনো বাস্তবায়িত হয়নি, যা খুবই দুঃখজনক। তাই আগামীকাল আমরা সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here