৫২-র ভাষা শহিদদের স্মরণে আগামী ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে দুঃস্থ ও ভাসমান মানুষের মাঝে খাদ্য বিতরণ!

0
71


জাহিদুল ইসলাম বাদশা (রামপুরা প্রতিনিধি ): ইংরেজি সালের দ্বিতীয় মাস ফেব্রুয়ারি। আমাদের দেশে ফেব্রুয়ারি মাস মানেই ভাষা আন্দোলনের স্মারক মাস। “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি”? না, আমরা একুশে ফেব্রুয়ারিকে কিছুতেই ভুলতে পারি না। একুশে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের স্মারক হিসেবে আমাদের আবেগকে এতটাই নিয়ন্ত্রণ করে যে, সে ভাষা আন্দোলনকে উপলক্ষ করে আমরা একুশেকে স্মরণ করি, সেই ভাষা আন্দোলনের ইতিহাসটাও আমরা সঠিকভাবে জানার গুরুত্ব অনুভব করি না আবেগের আতিশয্যে।

 
অথচ ভাষা আন্দোলনের ইতিহাস, তার পটভূমি ও ঐতিহাসিক তাৎপর্য আমাদের সঠিকভাবে জানা প্রয়োজন বাংলাদেশ নামের আমাদের আজকের প্রিয় স্বাধীন-সার্বভৌম মাতৃভূমির অভ্যুদয়ের ইতিহাস জানার স্বার্থেই। ঐতিহাসিক ভাষা আন্দোলনের পথ বেয়েই স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে। সুতরাং স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস জানতে হলে ঐতিহাসিক ভাষা আন্দোলনের ইতিহাস পাঠের কোনো বিকল্প নেই।

৫২-র ভাষা আন্দোলনে শহিদদের স্মরণে আগামী ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিট থেকে ভোর ৫ টা পর্যন্ত হিউম্যানিস্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও টেক্সটাইল গার্মেন্টস ওয়াকার্স ফেডারেশন যৌথভাবে ঢাকার রাস্তায় ৩০০ জন দুঃস্থ ও ভাসমান মানুষের মাঝে খাদ্য বিতরণ কর্মসূচি গ্রহণ করেছে।

টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের রামপুরা অফিস থেকে শুরু করে মালিবাগ শান্তিনগর পল্টন হয়ে সকাল ৫ পর্যন্ত এই কার্যক্রম চলবে আয়োজনের প্রধান উদ্যোক্তা টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন মালিবাগ শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক জাহিদুল ইসলাম বাদশা বলেন ৫২ র ভাষা শহীদদের স্মরণে আমাদের এই প্রচেষ্টা তবে সকলে যদি আর একটু সাহায্যসহযোগিতা করতো তাহলে আরো ভাল ভাবে করে বেশি করে আয়োজন করতে পারতাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here