সাভারে বেতনের দাবিতে বিক্ষোভ চলছেই

0
38

রতন হোসেন মোতালেবঃ (বিশেষ প্রতিনিধি) বকেয়া বেতনের দাবি ও ছাটাইয়ের প্রতিবাদে সাভারের আশুলিয়ায় বেশ কয়েকটি কারখানার সামনে ও সড়কে নেমে বিক্ষোভ করেছে শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকাল থেকে আশুলিয়ার ১০টি কারখানার সামনে বকেয়া বেতন ও ছাটাইয়ের প্রতিবাদে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচী পালন করে শ্রমিকরা।

কারখানাগুলোর মধ্যে আশুলিয়ার সরকার মার্কেট এলাকার ‘ক্যাথে অ্যাপারেলস লিমিটেডে’র শ্রমিকরা গত ৩ মাসের বেতন পাবে। আজ সকাল থেকে কারখানার সামনে ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে তারা।ক্যাথে অ্যাপারেলস লিমিটেড শ্রমিক রানা জানান, আমরা কাজ করি কিন্তু বেতন পাইনা। গত তিন মাস যাবৎ অনেক শ্রমিককে বেতন দেওয়া হয় না৷ আমি নিজেও ২ মাসের বেতন পাবো। কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিক নেতারা মিলে কয়েকবার আমাদের বেতন দেওয়ার সময় দিলেও তারা বেতন দেয়নি। আমাদের এখন ঘরে ভাত নেই তাই বাধ্য হয়ে বেতনের দাবিতে রাস্তায় নেমেছি।

এ বিষয়ে কারখানার মালিক মোয়াজ্জেম মুঠোফোনে বেশ কয়েকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

ক্যাথে অ্যাপারেলস লিমিটেড কারখানার ম্যানেজার জাহিদ হাসান ৪ মাসের বেতন পাবেন। বেতন না দেওয়ায় তিনি চাকরি থেকে অব্যহতি চাওয়ার আগেই মালিক কারখানা বন্ধ করে দেন। তিনি বলেন, কারখানার মালিকের আমাদের বেতন দেওয়ার মন মানসিকতা নেই৷ সে শুধু টাকা চিনে এদিকে শ্রমিকরা না খেয়ে মরছে সেটা তার দেখার দরকার নেই। সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি আমাদের বেতনের ব্যবস্থা করে দেয়৷

এ বিষয়ে জাতীয় নিট ডাইং গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি মোঃ সুলতান মাহমুদ বলেন, কারখানা শ্রমিকদের বেতন দেওয়ার জন্য আমরা বিজিএমইএসহ একটি চুক্তি করেছিলাম। কিন্তু মালিক তা মানে নি। কারখানার শ্রমিকদের বেতন দেয়নি। শ্রমিকরা অসহায় হয়ে পরেছে। তারা এখন কোথায় যাবে?

বাকি কারখানাগুলো হলো-টেঙ্গুরী পুকুরপাড় এলাকার ‘গ্লোরিয়াস ড্রেস লি:, ‘ফ্রাওলেন ফ্যাশন লিমিটেড, কুটুরিয়ার ‘জেড এ এ্যাপারেলস লিমিটেড, একই এলাকার ‘টপ গ্রেড ওয়াশিং লিমিটেড, নরসিংহপুর এলাকার ‘আদিয়াত এ্যাপারেলস লিমিটেড, ‘আদিয়ার এপ্যারেলস লিঃ, খেজুরবাগান এলাকার ‘ক্রিষ্টাল কম্পোজিট লিমিটেড, কাঠগড়ার ‘ফিউসার ক্লোথিং লিমিটেড, জিরানীর ‘ফ্রাউলিন ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা বেতনের দাবিতে ও কবিরপুর এলাকার ‘পলমল গ্রুপের একটি কারখানার সামনে ছাটাইয়ের প্রতিবাদে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে।

এন আর/ গণশক্তি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here